(১) বাংলাদেশ পুলিশ জনগনের সেবা প্রদানকারী একটি প্রতিষ্ঠান।
(২) জাতি ধর্ম, বর্ন ও রাজনৈতিক/সামাজিক/অর্থনৈতিক শ্রেনী নির্বিশেষে দেশের প্রতিটি থানায় সকলকে সমান আইনগত অধিকার দেওয়া হয়।
(৩) থানায় আগত সাহায্য প্রর্থীদের আগে আসা ব্যাক্তিকে আগে সেবা প্রদান করা হয়।
(৪) থানায় সাহায্য প্রার্থী সকল ব্যাক্তিকে থানা পুলিশ সম্মান প্রদর্শন করা হয়।
(৫) থানায় জিডি করতে আসা ব্যাক্তির আবেদন কৃত বিষয়ে ডিউটি অফিসারের স্বাক্ষ্যর ও সীলমোহর সহ তা আবেদন কারীকে প্রদান করা হয়।
(৬) থানায় মামলা করতে আসা ব্যাক্তির মৌখিক/লিখিত বক্তব্য ভারপ্রাপ্ত কর্মকর্তা কর্তৃক এজাহার ভুক্ত করা হয় এবং আগত ব্যাক্তিকে মামলার নম্বর তারিখ ও ধারা এবং
তদন্তকারী অফিসার এজাহার কারীর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে তাকে তদন্তের অগ্রগতি সম্পর্কে অবহিত করে এবং তদন্ত সমাপ্ত হলে তাকে ফলাফল
লিখিতভাবে জানিয়ে দেয়।
(৭) আহত ভিকটিমকে থানা হতে সার্বিক সহযোগিতা প্রদান করা হয় এবং এ বিষয়ে থানা সকল মেডিকেল সর্টিফিকেট সংগ্রহ করে।
(৮) মহিলা আসামী/ভিকটিমকে যথা সম্ভব মহিলা পুলিশের মাধ্যমে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়।
(৯) পাসপোর্ট/ভেরিফিকেশন/আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইত্যাদি বিষয়ে সকল অনুসন্ধান প্রপ্তির ০৩ (তিন) দিনের মধ্যে সমাপ্ত করে থানা হতে সংশ্লিষ্ট ইউনিটে প্রতিবেদন প্রেরন
করা হয়।
(১০) বিদেশে চাকুরী/উচ্চ শিক্ষার জন্য গমনেচ্ছু প্রর্থীদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান করা হয়।
(১১) সকল থানায় পুলিশ সুপার. অতিরিক্ত পুলিশ সুপার, এ, এসপি (হেডকোয়ার্টার) সংশ্লিষ্ট সার্কেল এ, এসপি এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার টেলিফোন নম্বর থানায়
প্রকাশ্য স্থানে প্রদর্শিত হবে।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস